Thursday, August 13, 2009

রায়গঞ্জে আছে ফল পাকানোর ১৯ পয়েন্ট...


।। রায়গঞ্জ সংবাদদাতা ।।

সিরাজগঞ্জের রায়গঞ্জের বিভিন্ন হাট-বাজারে বিষাক্ত কেমিক্যাল মিশিয়ে পাকানো ফল বিক্রি হচ্ছে। উপজেলার ১৯টি পয়েন্টে ফল পাকানো হচ্ছে। এতে ব্যবহার করা হচ্ছে ইথরেল ও প্রফিট নামের কেমিক্যাল, আর ফলের পচন রোধে ফরমালিন।

চান্দাইকোনা বাজারে ৪টি, নিমগাছি বাজারে ৩টি, ব্রহ্মগাছায় ২টি, হাট পাঙ্গাসী ও গ্রাম পাঙ্গাসী ৪টি, সাহেবগঞ্জ ১টি, ঘুরকা ১টি, ধানগড়া ও রায়গঞ্জবাজারে ৩টি, ষোলমাইল বাসস্ট্যান্ড এলাকায় ১টি পয়েন্টে ফল পাকানো হয়। সরেজমিনে গিয়ে দেখা যায়, কাঁচা ও অপরিপুষ্ট কলা গুদামজাত করার পর অভ্যনত্মরে রাখা বড় বড় বালতিতে এসব কেমিক্যাল মিশিয়ে রাখা পানিতে অল্পড়্গণ ডুবিয়ে রাখার পর সেগুলো তুলে ছালা দিয়ে ৩/৫ ঘন্টা ঢেকে রাখলেই পেকে বাহারী রঙ হয়ে যায়। আপেল-কমলা আঙ্গুর, নাসপাতি ও পেঁপেসহ পচনশীল ফলে স্প্রে করা হয় ফরমালিন।

শুরম্নতে গোপনে এসব কাজ করা হলেও এখন ওপেন সিক্রেট। এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শচীন্দ্রনাথ বসাক জানান, মানুষ যেসব ফল খাচ্ছে তা আত্মহত্যারই সামিল। ইউএনও মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, বিষাক্ত কেমিক্যাল মেশানোর এসব পয়েন্টগুলো চিহ্নিত করে অচিরেই অভিযান চালনো হবে।

Source : http://www.ittefaq.com/content/2009/08/13/news0669.htm

No comments:

Post a Comment