Tuesday, May 26, 2009

অমুসলিমের সাথে বিবাহ [ইসলামের দৃষ্টিতে]

বিবাহর ক্ষেত্রে অমুসলিমগন দুইভাগে বিভক্ত। আহলে কিতাব এবং আহলে কিতাব নয়। আসমানী কিতাব অনুসারীগন ‘আহলে কিতাব’ হিসেবে গন্য। যেমন ইয়াহুদী ও খ্রিস্টান। কুরআন শরীফে এই দুই সম্প্রদায়কে ‘আহলে কিতাব’ নামে আখ্যায়িত করা হয়েছে।(সূরা আন’আম,৬/১৫৬)
মহান আল্লাহ্‌ মুসলিম পুরুষদেরকে কেবল ‘আহলে কিতাব’ নারী বিবাহ করার অনুমতি প্রদান করেছেন। কুরআন মজীদে ইরশাদ হয়েছেঃ


وَالْمُحْصَنَاتُ مِنَ الَّذِينَ أُوتُواْ الْكِتَابَ مِن قَبْلِكُمْ


এবং তোমাদের পূর্বে যাদেরকে কিতাব দেওয়া হয়েছে তাদের সচ্চরিত্রা নারী তোমাদের জন্য বৈধ করা হল। (সূরা মায়িদা,৫/৫)

কোন মুসলিম নারীর কোন ‘আহলে কিতাব’ পুরুষের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া নম্পূর্ণ হারাম। মুসলমানদের জন্য আহলে কিতাব নারী বিবাহ করা বৈধ হলেও স্থান-কাল-পাত্রভেদে তা অপছন্দনীয় বলে ফকীহ্‌গন মত প্রকাশ করেছেন।
যারা আহলে কিতাব নয় তারা মুশরিক এবং কাফির তা যে ধর্মেরই অনুসারী হক। এই পর্যায়ে হিন্দু, বৌদ্ধ, জৈন, নাস্তিক, অগ্নিউপাসক সকলেই এক পর্যায়ভুক্ত। কাদিয়ানীরা মুশরিক না হলেও মুসলিম উম্মাহ্‌র ঐকমত্য অনুযায়ী কাফির। তাদের সাথে মুসলিম নারী-পুরুষের বৈবাহিক সম্পর্ক স্থাপন আল্লাহ্‌ তা’আলা চিরতরে, সর্বতোভাবে ও সম্পূর্ণভাবে নিসিদ্ধ করেছেন। কুরআন মজীদে ইরশাদ হয়েছেঃ


وَلاَ تَنكِحُواْ الْمُشْرِكَاتِ حَتَّى يُؤْمِنَّ وَلأَمَةٌ مُّؤْمِنَةٌ خَيْرٌ مِّن
مُّشْرِكَةٍ وَلَوْ أَعْجَبَتْكُمْ وَلاَ تُنكِحُواْ الْمُشِرِكِينَ حَتَّى يُؤْمِنُواْ وَلَعَبْدٌ
مُّؤْمِنٌ خَيْرٌ مِّن مُّشْرِكٍ وَلَوْ أَعْجَبَكُمْ


মুশরিক নারীরা ঈমান না আনা পর্যন্ত তোমরা তাদেরকে বিবাহ করবে না। মুশরিক নারী তোমাদের মুগদ্ধ করলেও নিশ্চয়ই মু’মিন ক্রীতদাসী তার চেয়ে উত্তম। মুশরিক পুরুষরা ঈমান না আনা পর্যন্ত তাদের সাথে তোমরা(তোমাদের নারীদের) বিবাহ দিবে না। মুশরিক পুরুষ তোমাদের মুগ্ধ করলেও, নিশ্চয় মু’মিন ক্রীতদাস তার চেয়ে উত্তম। (সূরা বাকারা,২/২২১)

তথ্যসুত্রঃ
দৈনন্দিন জীবনে ইসলাম(পৃষ্ঠা-৩৯৯)
ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ

No comments:

Post a Comment